কৃষিতে আধুনিক প্রযুক্তি “ডা.জেনেটিকা” এ্যান্ড্রয়েড এ্যাপস

কৃষিতে আধুনিক প্রযুক্তি “ডা.জেনেটিকা” এ্যান্ড্রয়েড এ্যাপস

জেনেটিকা ইন্ডাষ্ট্রিজ লিমিটেড ১৯৭৯ সাল থেকে অত্যন্ত সুনমের সাথে সারা দেশে “কৃষকের হাসিতেই আমাদের সফলতা ” এই স্লোগান নিয়ে কাজ করে চলছেন।

অদ্যাবধি অর্ধশত পন্যের সম্ভার নিয়ে সারা বাংলাদেশে ১১টি ডিপো এবং ১৩০০ ডিলার, ১২৩ জন সুদক্ষ ও অভিজ্ঞ কর্মকর্তা এবং ২টি ফ্যাক্টরী এর মাধ্যমের সরাসরি কৃষক-কৃষানীদের কৃষি সেবা, পন্য বিপনন, নূতন প্রযুক্তি – জাত সম্প্রসারন, জলবায়ু পরিবর্তন মোকাবেলা, নিরাপদ খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় নিরলস ভাবে কাজ করে চলছেন।

এরি ধারাবাহিকতায় “জেনেটিকা ইন্ডাস্ট্রিজ লিঃ” এবার নিয়ে আসছেন “ডা.জেনেটিকা”। এ্যান্ড্রয়েড এ্যাপস। এই এ্যাপস টি মূলতঃ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (অও) প্রযুক্তির মাধ্যমে কাজ করে। যাতে প্রযুক্তি সহসয়তা দিয়েছেন মদিনা ট্যাগ লিমিটেড এর (ডা. চাষী)।

“প্রযুক্তি কৃষকের মুক্তি” আমার ফসলের আমিই ডাক্তার। তাই ব্যবহার করি ডা. জেনেটিকা এ্যাপস্। কৃষিখেতে,বাগানে এবং ছাদ বাগানে এই এ্যান্ড্রয়েড এ্যাপের মাধ্যমে ফসলের আক্রান্ত স্থানের ছবি তুল্লে সাথ সাথে জানা যাবে, আপার ফসলের কি রোগ-বালাই হয়েছে? এর প্রতিকারের বালাই নাশক কি ? এবং কি পদ্ধতিতে তা ব্যবহার করবেন এবং আশে পাশে কোথায় পাবেন।

সব ধরনের ইনফরমেশনই থাকবে ডা. জেনেটিকা এ্যাপে। এ এ্যাপ ব্যবহার করে তাৎক্ষনিক ভাবে আরও জানা যাবে, কৃষি আবহাওয়া, নেয়া যাবে কল সেন্টারের সহায়তা, জানা যাবে সংশ্লিষ্ট কাছের ডিলার, উপসহকারী কৃষি কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর। জানা জাবে প্রধান কৃষি পন্যের চলতি বাজার দর।
এই এ্যাপস ব্যবহারের ফলে ; কৃষকের সময় -খরচ ও ফসল বাঁচবে। অর্থাৎ কৃষকের জানালায় প্রযুক্তির আলো।

তথ্য : মি. সমীরন বিশ্বাস, ইনচার্জ বিজনেস ডেভেলপমেন্ট, জেনেটিকা ইন্ডাস্ট্রিজ লিমিটেড ।