জনেটিকা ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিজনেস ডেভেলপমেন্ট ইনচার্জ হলেন সমীরন বিশ্বাস

জনেটিকা ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিজনেস ডেভেলপমেন্ট ইনচার্জ হলেন সমীরন বিশ্বাস

মানিকগঞ্জ টাইমস রিপোর্ট :

দেশের অন্যতম প্রধান এগ্রোবেইজড প্রতিষ্ঠান জেনেটিকা ইন্ডাস্ট্রিজ লিমিটেড-এ “ইনচার্জ বিজনেস ডেভেলপমেন্ট” পদে যোগ দিয়েছেন কৃষিবিদ সমীরন বিশ্বাস । তিনি প্রশিকা, কেয়ার বাংলাদেশ, উদ্দীপন এবং সিসিডিবি-তে কর্মরত ছিলেন । সম্প্রতি সমীরন বিশ্বাস রাজধানীর বনানী, ঢাকা প্রধান কার্যালয়ে “ইনচার্জ বিজনেস ডেভেলপমেন্ট” পদে দায়িত্বভার গ্রহণ করেন। এসময় তার হাতে নিয়োগ পত্র তুলে দেন প্রতিষ্ঠানটির সন্মানিত এইচআর হেড মোঃ শাহজাহান আলী। এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির ব্যাবস্থাপনা পরিচালক মোঃ ইরাদ আলী, অধ্যাপক ড. কবিরুল বাসারসহ অন্যান্য সহকর্মী ও কর্মকর্তাবৃন্দ।

জেনিটিকা ইন্ডাস্ট্রিজ লিমিটেড মূলতঃ মালটি ন্যাশনাল এগ্রোবেইজ কর্পোরেট প্রতিষ্ঠান। সারা দেশে ১৯৭৯ সাল থেকে কৃষিতে অনুসার, আগাছানাশক, কীটনাশক, ছত্রকনাশক বাজারজাতকারী প্রতিষ্ঠান এটি।

সমীরন বিশ্বাস পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার রতনদী গ্রামের এক সম্ভ্রান্ত হিন্দু পরিবারে জন্মগ্রহন করেন। ব্যক্তি জীবনে তিনি ২ পুত্র সন্তানের জনক।

সমীরন বিশ্বাস ১৯৮১ সালে গলাচিপা পাইলট উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক, ১৯৮৩ সালে পটুয়াখালী সরকারী বিশ্ববিদ্যালয় কলেজ, থেকে উচ্চমাধ্যমিক, ১৯৮৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং ২০০১ সালে বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ব্যাচেলার অফ এ্যাগ্রীকালচার এন্ড এ্যাডুকেশন (বিএজিএড) সম্পন্ন করেন।

১৯৯৮ সালে ইন্দ্রনেশিয়ার জাকার্তা বিশ্ববিদ্যালয় থেকে আইপিএম বিষয়ে ডিগ্রী নেন। পাশাপাশি তিনি ২০১৪ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ” ক্লাইমেট চেইঞ্জ এ্যাডাপটেশন এন্ড মিটিগেশন বিষয়ে ডিগ্রী গ্রহন করেন।

জেনেটিকা ইন্ডাস্ট্রিজ লিমিটেড” এ যোগদানের আগে তিনি প্রশিকা-মানবিক উন্নয়ন কেন্দ্র, কেয়ার বাংলাদেশ, উদ্দিপন এবং সর্বশেষ তিনি ‘খ্রিস্ট্রীয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ-সিসিডিবি’তে কৃষি-বীজ এবং বায়োচার সেক্টরে সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন। সমীরন বিশ্বাস একজন কৃষিবিদ এবং তিনি একাধারে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কৃষি ব্যক্তিত্ব। সমীরন বিশ্বাস দুই-যুগের বেশী সময় ধরে ব্রি, বারি, ইরি, ডিএই, এসসিএ, বিএডিসি, বার্ক, কৃষি-মন্ত্রনালয়, সিমিথ, একসেস-এ্যগ্রীকালচার এবং হারভেস্টপ্লাস এর সাথে থেকে দেশের প্রান্তিক পর্যায়ের কৃষক-কৃষানীদের সাথে মাটি ও ফসলের উন্নয়নসহ কৃষিতে নূতন প্রযুক্তি ও জাত সম্প্রসারন, কৃষিতে জলবায়ু পরিবর্তন মোকাবেলা, কৃষি পণ্য সংগ্রহ, সংরক্ষণ ও বিপনণ এবং সর্বপরি পুষ্টি ও খাদ্য নিরাপত্তায় ভূমিকা রেখে চলছেন।

তিনি নূতন দায়িত্ব ও কর্মজীবনের উন্নতির জন্য সকলের কাছে দোয়া ও আশীর্বাদ কামনা করেছেন।