মানিকগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন

মানিকগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন

মানিকগঞ্জ টাইমস রিপোর্ট :

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালনে বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর মানিকগঞ্জে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সুশাসনের জন্য নাগরিক-সুজন’র উদ্যোগে জেলা শাখা জেলা ক্রীড়া সংস্থা মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

সুজন জেলা শাখা সভাপতি অধ্যাপক ইন্তাজ উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিভাগীয় সমন্বয়কারী জিল্লুর রহমান তৌফিক, জেলা শাখা সহ-সভাপতি জাহাঙ্গীর আলম বিশ্বাস, সাধারণ সস্পাদক ইকবাল হোসেন কচি, যুগ্ম-সম্পাদক মোজাম্মেল হোসেন হাবিবুল্লাহ, নির্বাহী সদস্য তাজরানা ইয়াসমিন টুলু, সাবিবা হাবিব, ইকবাল খান, আব্দুল মোমিন, বিলকিস রেজা পরাগ ও জেবা সাকিনা, সাংবাদিক জাহিদুল হক চন্দন, ইয়ুথ এন্ড হাঙ্গার সভাপতি জিসানুর রহমান, জাগরণী কিশোর ক্লাব সভাপতি আশিকুর রহমান। বিভিন্ন শ্রেণি পেশার ৫০জন লোক আলোচনায় অংশ নেন।

সুজন জেলা শাখা সহ-সভাপতি জাহাঙ্গীর আলম বিশ্বাস বলেন, সংবিধান অনুসারে বাংলাদেশের সকল ক্ষমতার মালিক জনগণ। তাই সরকার কিভাবে চলে, সরকারী কোন অফিসে কি কাজ হয় -তা জানার অধিকার সবার আছে। নাগরিকের এ অধিকার ভোগ করার আইনগত স্বীকৃতি হচ্ছে তথ্য অধিকার আইন।

২০০৯ সালে দেশে তথ্য অধিকার আইন পাশ হলেও আইনটির বিষয়ে জনগণ এবং সরকারী কর্মকর্তা-উভয়ের মধ্যে পরিষ্কার ধারণা ও প্রয়োগ কোনটিই সন্তোষজনক নয়। আইন না বুঝলে এর ব্যবহার বাড়বে না, বরং অকেজো হয়ে পড়বে। তথ্য কমিশনের কাজে গতির সঞ্চার করতে হবে। সরকারী কোনো প্রতিষ্ঠান নয়, কমিশনকে তার কাজের মাধ্যমে জনগণের কাছে একটি স্বাধীন ও সার্বভৌম প্রতিষ্ঠান হিসেবে নিজের ভাবমূর্তি গড়ে তুলতে হবে।

টিআইবি’র এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গত ১০ বছরে তথ্য অধিকার পাওয়ার জন্য ৯৯ হাজার ২৩৮টি আবেদন জমা হয়েছে। গড়ে প্রতিবছর ১১ হাজারের বেশী আবেদন এসেছ। যা তুলনামূলকভাবে খুবই সামান্য।