শিবালয়ে সুবিধাবঞ্চিত মানুষের উন্নয়নে রোটারী ক্লাবের দিনব্যাপী আয়োজন ‘অভিযান’

শিবালয়ে সুবিধাবঞ্চিত মানুষের উন্নয়নে রোটারী ক্লাবের দিনব্যাপী আয়োজন ‘অভিযান’

মানিকগঞ্জ টাইমস রিপোর্ট :

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও তাঁর স্ত্রী প্রমীলা দেবীর স্মৃতিধন্য মানিকগঞ্জের শিবালয় উপজেলায় তেওতা গ্রামে অনুষ্ঠিত হয় রোটারী ক্লাব অব গুলশান টাইগার্স এবং আরো ২২ টি রোটারী ক্লাবের সমন্বিত উদ্যোগে আয়োজিত সামাজিক সহযোগিতামূলক অনুষ্ঠান ‘অভিযান’।

তেওতা অঞ্চলের সুবিধা বঞ্চিত মানুষ বিশেষ করে নারী সমাজকে কর্মসংস্থানমূলক বিভিন্ন কর্মকান্ডে সম্পৃক্ত করে সামাজিক উন্নয়ন সাধন নিশ্চিত করার লক্ষ্যে দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে কাজ শুরু করতে যাচ্ছে রোটারী ক্লাব অব গুলশান টাইগার্স।
শনিবার (১১ ডিসেম্বর) দুপুরে উপজেলার তেওতা জমিদার বাড়ী মাঠে রোটারী ক্লাব অব গুলশান টাইগার্স-সহ ২২টি ক্লাবের সমন্বিত উদ্যোগে আয়োজিত ‘অভিযান’ শিরোনামের এই অনুষ্ঠানের প্রথমেই তেওতা একাডেমি প্রাঙ্গণে একটি ‘কমফোর্ট জোন নির্মানের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এ জোন স্থাপনের ফলে তেওতা একাডেমীর প্রায় ছয়শত ছাত্র-ছাত্রী নিরাপদ স্যানিটেশন সেবার আওতায় আসবে। বিশেষকরে বয়ঃসন্ধিকালে ছাত্রীদের স্বাস্থ্যসুরক্ষা ও ঝরে পড়া রোধে ভুমিকা রাখবে এই কমফোর্ট জোন।
একই সময়ে ভারী যানবাহন চালকদের নিয়ে একটি ‘ডিফেন্সিভ ড্রাইভিং ট্রেনিং’য়ের আয়োজন করা হয়। নিরাপদ সড়ক বিনির্মাণের অংশ হিসেবে এ ট্রেনিং সেশন বিশেষ ভুমিকা রাখবে বলে অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ মত প্রকাশ করেন।

ঢাকার ইউনিভার্সাল মেডিকেল কলেজ হাসপাতালের তত্বাবধানে ও সহযোগিতায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প আয়োজন করা হয় । উক্ত ক্যাম্পে প্রায় সহস্রাধিক রোগীকে সাধারণ চিকিৎসার পাশাপাশি হৃদরোগ, গাইনি, পেডিয়াট্রিক ও স্কিন রোগের বিশেষায়িত চিকিৎসা পরামর্শ ও চিকিৎসা প্রদান করা হয়। এ ক্যাম্পে প্রায় অর্ধশতাধিক ইসিজি সম্পন্ন করা হয় এবং প্রায় শতাধিক মানুষকে কোভিড ভ্যাকসিন রেজিস্ট্রেশন সহায়তা প্রদান করা হয়।

অনুষ্ঠানের মূল পর্বে রোটারী ক্লাব অব গুলশান টাইগার্সের সেক্রেটারি মো. রিফাত আমিনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ ১ আসনে সংসদ সদস্য ও বিসিবি পরিচালক এএম নাইমুর রহমান দুর্জয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোটারী ডিস্ট্রিক গভর্ণর ব্যারিস্টার মুতাসিম বিল্লাহ ফারুকী।
এছাড়া শিবালয় উপজেলা নির্বাহী অফিসার জেসমিন সুলতানা, রোটারী ডিস্ট্রিক্ট ফার্স্ট লেডি রোকেয়া ফারুকী, ইউনিভার্সাল মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ড. আশীষ কুমার চক্রবর্তী এবং উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস।
স্বাগত বক্তব্য প্রদান করেন রোটারী ক্লাব অব গুলশান টাইগার্সের প্রেসিডেন্ট এ জেড এম রোমান সিদ্দিকী। অনুষ্ঠানের ইভেন্ট চেয়ার মাসুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন গুলশান টাইগার্সের উপদেষ্টা মহিউদ্দিন পলাশ, রোটারী ক্লাব অব ঢাকা ডাইনামিকের পাস্ট প্রেসিডেন্ট আশরাফুজ্জামান নান্নু এবং রোটারী ক্লাব অব মিডটাউনের পাস্ট প্রেসিডেন্ট সাখাওয়াত হোসেন মামুন এবং শিবালয় উপজেলা আওয়ামী লীগের সেক্রেটারী আব্দুল কুদ্দুস। এছাড়াও অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন অনুষ্ঠানে অর্থ সহায়তা প্রদানকারী ২২টি ক্লাবের প্রেসিডেন্টবৃন্দ।

অনুষ্ঠানে বক্তারা সারাদেশে ৫শ’ টি স্কুলে কমফোর্ট জোন নির্মানে রোটারী গভর্ণরের উদ্যোগের এবং কমিউনিটি ভিত্তিক আর্থ-সামাজিক উন্নয়ন প্রচেষ্টার অংশ হিসেবে বিভিন্ন অঞ্চলে সার্ভিস ডে উদযাপনের মাধ্যমে একই সময়ে অনেকগুলো সেবা মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার যে মহাপরিকল্পনার রোটারী গর্র্ভণর হাতে নিয়েছেন তার প্রশংসা করা হয়।

পাশাপাশি রোটারী গর্ভর্ণেরের এই পরিকল্পনাকে বাস্তবে রূপ দিতে রোটারী ক্লাব অব গুলশান টাইগার্সের নেতৃত্বে ২২টি রোটারী ক্লাবের যে অনবদ্য প্রচেষ্টা তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি তেওতা গ্রামে এমন একটি মহৎ উদ্যোগ শুরু করার জন্য সকল রোটারীয়ানদের প্রতি বিশেষ কৃতজ্ঞতাজ্ঞাপন করেন।

অনুষ্ঠানে তেওতা একাডেমি কম্পিউটার ল্যাবকে সমৃদ্ধ করার লক্ষে তিনটি ল্যাপটপ ও শিক্ষার্থীদের কোভিড নিরাপত্তা সহায়তা হিসেবে ছয় হাজার মাস্ক প্রদান করা হয়। এছাড়া তেওতা গ্রামের ৫০ জন মেধাবী ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীকে শিক্ষাসহায়তা হিসেবে এক হাজার করে প্রাইজবন্ড দেয়া হয়।
উক্ত অনুষ্ঠানের মধ্য দিয়ে রোটারীর তেওতা কমিউনিটি উন্নয়নের আঞ্চলিক প্রতিনিধি কমিটি ‘রোটারী কমিউনিটি কর্প’ উদ্বোধন করে সিনিয়র সাংবাদিক সাইফুল ইসলাম খানের সভাপতিত্বে গঠিত কমিটিকে সবার সামনে পরিচয় করিয়ে দেয়া হয় এবং উক্ত কমিটির নিকট তিনটি সেলাই মেশিন ও একসেট হেলথ চেকআপ কিট তুলে দেয়া হয়। এ কমিটির তত্ত্বাবধানে একটি ‘নারী ক্ষমতায়ন প্রশিক্ষণ’ কার্যক্রম পরিচালিত হবে, যার আওতায় নারী উদ্যোক্তা তৈরির প্রয়াস থাকবে। এছাড়া ১৫০ জনকে হতদরিদ্রকে খাদ্য সহায়তা, ১০০ জনকে কম্বল সহায়তা, নজরুল প্রমীলা সাংস্কৃতিক গোষ্ঠিকে হারমোনিয়াম-তবলা প্রদান করা হয়। পরে উপস্থিত সকলের মাঝে চার শতাধিক বনজ গাছ বিতরণ করা হয়।

দিনব্যাপী রোটারী’র অভিযান অনুষ্ঠানে ২৩টি ক্লাবের প্রেসিডেন্ট ও সদস্যসহ রোটারী অংগনের প্রায় শতাধিক সদস্য এবং জেলা উপজেলা আওয়ামী লীগ ও তাদের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।