শিবালয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মূল ভবনের নিকট পাবলিক টয়লেট নির্মাণ কাজ শুরু

শিবালয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মূল ভবনের নিকট পাবলিক টয়লেট নির্মাণ কাজ শুরু

মানিকগঞ্জ টাইমস রিপোর্ট :

শিবালয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মূল ভবনের সাথে পাবলিক টয়লেট নির্মাণের উদ্যোগ নেয়ায় সচেতন মহলে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে। এ টয়লেট নির্মান সম্পন্ন ও ব্যবহার শুরু হলে হাসপাতালের সৌন্দয্য বিনষ্ট হবে। এছাড়া, দুর্গন্ধে গোটা পরিবেশ দুষিত হওয়ার আশংকা প্রকার করা হচ্ছে।

জানা গেছে, এ স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ভবনের সাথে নির্মিনত চারতলা ট্রমা সেন্টারের প্রবেশ মুখের দক্ষিণ পাশের্^ করণাকালীন পরিস্থিতি মোকাবেলার জন্য পাবলিক টয়লেট নির্মানের বরাদ্ধ দেয়া হয়। সংশ্লিষ্ট কর্মকর্তারা এ টয়লেট নির্মাণের জন্য হাসপাতালের গুরুত্বপূর্ণ স্থানে কয়েকটি বড় মেহগনি গাছ কেটে জায়গা নির্ধারণ করে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক নির্মিতব্য এ টয়লেট হাসপাতালের সৌন্দর্য নষ্টের সাথে ও পরিবেশের জন্য বড় হুমকি সৃষ্টি করবে।

মডেল পাবিলিক টয়লেট ও হাইজিন ফ্যাসেলিটি

উপজেলা নির্বাহী অফিসার মো. জাহিদুর রহমান জানান, করোনা মোকাবেলায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ‘পাবলিক টয়লেট এন্ড হাইজিন ফ্যাসিলিটি’ প্রকল্পের আওতায় এ হাসপাতালে শৌচাগার নির্মানের উদ্যোগ নিয়েছে। তবে, এ টয়লেট নির্মানের স্থান নির্ধারণে সৌন্দর্য, পরিবেশ ও স্বাস্থ্য ঝুঁকি বিষয় ক্ষতিয়ে দেখা হবে।

উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. ফজলে বারী জানান, সৌন্দর্য ও পরিবেশ সংক্রান্ত বিষয় বিবেচনায় এনে স্থান পুনঃনির্ধার করা যেতে পারে।