অধ্যক্ষ বরখাস্ত

শিবালয়ে সদর উদ্দিন কলেজে নবীনবরণ হয়নি

স্টাফ রিপোর্টার ॥ ০১ জুলাই ২০১৭
নানা অভিযোগের এক পর্যায়ে শিবালয় সদরউদ্দিন ডিগ্রী কলেজ অধ্যক্ষ ড. বাসুদেব কুমার দে শিকদার অবশেষে সাময়িক বরখাস্ত হয়েছেন। কলেজ গভর্নিং বডি সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী আকবরের দেয়া এক পত্রে তাকে সাময়িক বরখাস্তের কথা বলা হয়। এছাড়া, গতকাল শনিবার কলেজে নবীনবরণ কর্মসূচী নিয়ে ছাত্র-শিক্ষক ও রাজনৈতিক নেতাকর্মীদের মাঝে মতবিরোধ থাকায় অনুষ্ঠান করা সম্ভব হয়নি। পরিস্থিতি মোকাবেলায় ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। অধ্যক্ষ ড. বাসুদেব নবীন বরণ পালনে আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এসএম জাহিদকে প্রধান অতিথি করে অনুষ্ঠান আয়োজন করেন। এ এ নিয়ে নানা বিতর্ক সৃষ্টি হলে স্থানীয় প্রশাসন নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করায় নবীন বরণ পালিত হয়নি। অধ্যক্ষের শাস্তি ও গ্রেফতার দাবিতে ছাত্রলীগ নেতাকর্মীরা আরিচা ঘাটে বিক্ষোভ মিছিল করে।
জানা গেছে, জাতির জনক বঙ্গবন্ধু সম্পর্কে কুটক্তি, ভর্তি কার্যক্রম শেষ না হতেই গর্ভনিং বডির সিদ্ধান্ত ছাড়া নবীণবরণ অনুষ্ঠান আয়োজন, ব্যক্তি স্বার্থে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে বিভেদ ও উত্তেজনা সৃষ্টির অপচেষ্টার এক পর্যায়ে ছাত্র বিক্ষোভ শুরু হলে এ বরখাস্তের সিদ্ধান্ত নেয়া হয়।
গত ১৯৯২ সালে প্রতিষ্ঠিত এ কলেজে প্রভাষক পদে যোগ দেয়া ড. বাসুদেব কুমার দে শিকদার ’১০ সালে অধ্যক্ষ পদে নিয়োগ পান। যোগদানের পর থেকেই কলেজ গভর্নিংবডি সদস্য, শিক্ষক-শিক্ষার্থী ও অন্যান্যের সাথে তার বিরোধ চলে আসছিল।