আরিচা-নগরবাড়ী ফেরি সার্ভিস আবার চালু হচ্ছে

 

শহিদুল ইসলাম!
বিআইডব্লিউটিসি’র উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক বিষয়ক এক মত বিনিময় সভায় আরিচা-নগরবাড়ী নৌরুটে আবারও ফেরি সার্ভিস চালুর সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এরুটে ফেরি সার্ভিস চালু হলে বঙ্গবন্ধু সেতুর ওপর চাপ কমার পাশাপাশি দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোর সাথে রাজধানীর যোগাযোগ ব্যবস্থা আরোও উন্নত হবে।
নৌ-পরিবহন মন্ত্রনালয়ের সভা কক্ষে গত ১০ অক্টোবর অনুষ্ঠিত সভায় মন্ত্রী শাজাহান খান এমন আদেশ প্রদান করেন বলে বিশ^স্থ সূত্র জানিয়েছেন। সংস্থার আয় বর্ধনে সভায় নতুন-নতুন ফেরি রুট চালুর লক্ষ্যে সমীক্ষা কার্যক্রম চালানোর জন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশনকে তাগিদ দেয়া হয়েছে।
সভায় জানানো হয়, মানিকগঞ্জের আরিচা ও পাবনার নগরবাড়ীর সন্নিকটে নরাদহ রুটের দূরত্ব প্রায় ৯ কিলোমিটার। রুটটি চালু করা হলে ফেরি সেক্টরের আয় বৃদ্ধির পাশাপশি উত্তরাঞ্চলে যাত্রী ও চলাচলে সময় ও জ্বালানী সাশ্রয় হবে। অতিতে রুটের ফেরি সার্ভিস থেকে সংস্থা বেশ লাভবান হলে ১৯৯৭ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সেতু চালুর পর এ রুটে ফেরি সার্ভিস বন্ধ ঘোষনা করা হয়। বর্তমানে সেতুর ওপর যানবাহনের বাড়তি চাপ থাকায় পূনরায় এ রুটে ফেরি সার্ভিস চালু জরুরী হয়ে পড়েছে।
এছাড়া, জামালপুরের বাহাদুরাবাদ ও গাইবান্ধার বালিসাঘাটের মধ্যে ফেরি সার্ভিস চালুর জন্য নৌ-পথে ড্রেজিং, ঘাট নির্মাণসহ অবকাঠামো উন্নয়নের লক্ষে সভায় গুরুত্বারোপ করা হয়। সভায় নৌ-সচিব আব্দুস সামাদ, সংস্থার চেয়ারম্যান ড. প্রকৌশলী জ্ঞান রঞ্জনশীলসহ উদ্ধত্মন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।