নীল অপরাজিতা ফুল থেকে তৈরি চা কেন পান করা উচিত?

নীল অপরাজিতা ফুল থেকে তৈরি চা কেন পান করা উচিত?

কৃষিবিদ সমীরণ বিশ্বাস:

নীল অপরাজিতা ফুল থেকে তৈরি চা আজ ব্লু টি নামে বিশ্বে পরিচিতি লাভ করেছে। এই চা আমাদের স্বাস্থ্যের জন্য আদৌ কি ভালো? কি কি উপকার রয়েছে এতে? উদ্ভিদ থেকে তৈরী এই হার্বাল চা আমাদের শরীরের জন্য এক দারুন ঔষধি রূপে কাজ করে।

বাড়িতে একটি নীল অপরাজিতার গাছ থাকলে তা শুধু নান্দনিক শোভাই বর্ধন করে না, সাথে এই উদ্ভিদ থেকে প্রাপ্ত ফুলের চা যদি তৈরি করে সকালে খাওয়া হয়, তাহলে তা সমাধান করতে পারে শারীরবৃত্তীয় অনেক সমস্যার। বলা হয়, ডায়াবেটিসের জন্যও এই চা বিশেষ উপকারী।

ঠিক কি কি উপকার রয়েছে ব্লু টি তে, চলুন জেনে নেওয়া যাক –

অ্যান্টিঅক্সিডেন্ট –এ সমৃদ্ধ –

অপরাজিতা ফুলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা হজমে সাহায্য করে। বমি ভাব হলে তা কাটাতেও সহায়তা করে এই চা।

ডিমেনশিয়ার মতো সমস্যা দূর করে –

মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে এই নীল-চা। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই চা মস্তিষ্ক জনিত সমস্যা যেমন ডিমেনশিয়া রোগীদের জন্য অত্যন্ত উপকারী। এটি স্মৃতিশক্তি উন্নত করে।

ক্যান্সারের ঝুঁকি হ্রাস (Reducing the risk of cancer) –

নীলকণ্ঠের সমাদৃত এই ফুলটি ভেষজ গুণে সমৃদ্ধ। এর মধ্যে থাকা যৌগ এবং একাধিক উপকারী উপাদান ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।

স্ট্রেস রিলিফ (Stress Relief) –

সারা দিনের ক্লান্তি দূর করতে ম্যাজিকের মতো কাজ করে এই নীল চা। সকালে এক কাপ নীল-চা যদি আপনি পান করেন, তবে মানসিক অশান্তি, চঞ্চলতা ও হতাশা থেকে নিমেষেই মিলবে মুক্তি।

স্বাস্থ্যরক্ষার পাশাপাশি নীল অপরাজিতার চা ত্বকের পরিচর্যায়ও ব্যবহৃত হয়।

বলিরেখা দূর করে –

অপরাজিতা ফুলে একটি বিশেষ গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে, যা অ্যান্টি-গ্লাইসেটিন নামে পরিচিত। এতে থাকা ফ্ল্যাভনয়েড কোলাজেন তৈরি করে ত্বকের ইলাস্টিসিটি ক্ষমতা বৃদ্ধি করে, ফলে বলিরেখার মতো সমস্যা থেকে নিস্তার পাওয়া যায় সহজেই।

চুল পড়া রোধ করে (Reduce Hair Fall)

এই ফুলে অ্যান্থোসায়ানিন থাকায় চুল পড়ার সমস্যাতেও কাজ করে নীল-চা। এই চা পান করলে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়, যার ফলে হেয়ার ফলিকলের বৃদ্ধি ঘটে এবং চুল পড়া বন্ধ হয়।

আরও পড়ুন – দিনের শেষে ক্লান্তি দূর করতে হোক বা চুলের স্বাস্থ্য ফেরাতে পান করুন ক্যামোমাইল টি

কিভাবে তৈরি করবেন নীল অপরাজিতার চা:

অপরাজিতা ফুল থেকে চা তৈরির জন্য প্রথমে ফুলগুলিকে শুকিয়ে নিতে হবে। এরপর দেড় কাপ জলে ৫-৬টি শুকনো অপরাজিতা দিয়ে জল ফোটা পর্যন্ত অপেক্ষা করুন। ধীরে ধীরে ফুটন্ত জল নীল হতে শুরু করলে কাপে ঢেলে চিনি মেশাতে হবে। একটু ভিন্ন স্বাদের জন্য লেবু দিতে পারেন, তবে এতে নীল রঙ পালটে হালকা বেগুনি হয়ে যাবে। এছাড়া গন্ধের জন্য দারুচিনি, লবঙ্গ, এলার, আদা ইত্যাদিও মেশাতে পারেন।