পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ২ সপ্তাহ পর মূল চ্যানেলে ফেরি চলাচল করছে ট্রাক চালকরা বিপাকে

মানিকগঞ্জ টাইমস রিপোর্ট ॥
পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথের মূল চ্যানেলে ফেরি চলাচল টানা ১৩ দিন বন্ধ থাকার পর শুক্রবার সকাল থেকে শুরু হয়েছে।
নাব্যতা সংকটের কারণে গত ২৯ আগস্ট থেকে ওই চ্যানেলটি বন্ধ হয়ে যায়। ৩০ আগস্ট থেকে ড্রেজিং শুরু করে টানা ১২ দিন ড্রেজিং করে বৃহস্পতিবার রাতে ওই চ্যানেলের নাব্যতা ফিরিয়ে আনতে সক্ষম হয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

বাংলাদেশ অভ্য ন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা আঞ্চলিক কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক (মেরিন) আব্দুস সাত্তার এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে নাব্যতা সংকট থাকায় গত ৩০ আগস্ট থেকে ফেরিগুলো বিকল্পপথে চলাচল করছিল। এ কারণে ফেরি ট্রিপ টাইম বেশি লাগছিল। দীর্ঘ ১২ দিন ড্রেজিং করায় গতকাল রাতেই মূল চ্যানেলের নাব্যতা ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। সকাল থেকে ফেরিগুলো মূল চ্যানেল দিয়ে চলাচল করছে। এতে সময় ও অর্থ সাশ্রয় হবে।

সরেজমিনে দেখা গেছে, দীর্ঘদিন বন্ধ থাকার পর মূল চ্যানেল চালু হলেও পাটুরিয়া ঘাটের পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। নাব্যতা সংকটের কারণে গত কয়েক দিন ধরে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল বন্ধ থাকায় এ ঘাটে বাড়তি গাড়ির চাপে সামলাতে হিমশিম খাচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

যাত্রী ও পচনশীল জরুরি পণ্যবাহী গাড়িগুলোকে অগ্রাধিকারভিত্তিতে পার করার কারণে পাটুরিয়া ঘাট এলাকায় আটকা পড়ছে শত শত পণ্যবাহী ট্রাক।

শুক্রবার দুপুরে পাটুরিয়া ঘাটের দুটি ট্রাক টার্মিনালে ৫ শতাধিক পণ্যবাহী ট্রাকসহ প্রাইভেট কার আটকা থাকতে দেখা গেছে।