ফেরি স্বল্পতা ও বৃষ্টিতে পাটুরিয়া দৌলতদিয়া ঘাটে ১৫শ’ গাড়ি আটক

মানিকগঞ্জ টাইমস রিপোর্ট ॥
ফেরি সংকট ও অব্যাহত বৃষ্টিতে ঘাট ব্যবস্থাপনায় অচলাবস্থার কারণে পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে অন্তত ৮শ’ ট্রাকসহ দেড় সহ¯্রাধিক যানবাহন আটকা রয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে বৃষ্টি না কমায় এ রিপোর্ট লেখা পর্যন্ত উভয় ঘাটে দুরপাল্লার কোচসহ যানবাহনের দীর্ঘ সারি দেখা যায়।
জানা গেছে, গত তিন দিন যাবৎ হালকা-মাঝারি বৃষ্টিতে ফেরি ঘাট ব্যবস্থাপনায় বিঘœ ঘটে। ফেরিতে যানবাহন লোড আন-লোডে বাড়তি সময় লাগে যায়। ঘাট ও পন্টুন পিচ্ছিল হওয়ায় ঝুঁকি নিয়ে ফেরিতে গাড়ি উঠা-নামা করে। বহরের ১৮টির মধ্যে কয়েকটি ফেরি বিকল ও মেরামতের জন্য থাকায় যানবাহন পারাপার কম হয়। বিশেষ করে প্রতি সপ্তাহের বৃহস্পতি ও শুক্রবার যানবাহন চাপ বেশি থাকায় এ দু’ঘাটে দীর্ঘ সারি সৃষ্টি হয়। ফলে, বৃষ্টিতে অসংখ্য যাত্রী নানা ভোগান্তি পোহায়।
দুরপাল্লার কোচ চালক-হেলপারদের কয়েকজন জানান, ফেরি স্বল্পতা ও বৃষ্টির কারণে এ রুটে যানবাহন পারাপার দারুন ব্যাহত হচ্ছে। ফলে, সময় মত গন্তব্যে পেঁৗঁছাতে না পারায় যাত্রী ভোগান্তি বৃদ্ধিসহ সকল সিডিউল পরিবর্তন হচ্ছে।
বিআইডব্লিউটিসির স্থানীয় কর্মকর্তারা জনান, কয়েকটি ফেরি বিকল ও মেরামতের জন্য ঘাটে নোঙর করা রয়েছ। সপ্তাহে বৃহস্পতি ও শুক্রবার পারের জন্য আসা যানবাহন চাপ বৃদ্ধি পায়। এ সাথে কয়েক দিনের বৃষ্টির ফলে ঘাটে যানবাহন সংখ্যা বাড়ে। এদিকে, পাটুরিয়া টার্মিনালে স্থান সংকুলান না হওয়ায় ঢাকা-আরিচা মহাসড়কের উথলী মোড় থেকে পশ্চিম দিকে ট্রাক রাখার ব্যবস্থা করা হয়েছে।