বঙ্গবন্ধু কৃষি পদকপ্রাপ্ত শিবালয় ফার্মার্স গ্রুপের বীজ তলা পরিদর্শন

মানিকগঞ্জ টাইম্স রিপোর্ট ॥ বঙ্গবন্ধু কৃষি পদকপ্রাপ্ত শিবালয় ফার্মার্স গ্রুপের বীজতলা পরিদর্শন করেন বীজ প্রত্যয়ন এজেন্সির কর্মকর্তাগণ। ৮ জানুয়ারী শুক্রবার সকালের গাজীপুর বীজ প্রত্যয়ন এজেন্সি অতিরিক্ত পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. আজগর আলী, ঢাকা অঞ্চলের আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার রণজিৎ কুমার পাল, মানিকগঞ্জ জেলা বীজ প্রত্যয়ন অফিসার মো. রওশন আলম সিসিডিবি শিবালয় ফার্মার্স গ্রুপের উন্নত জাতের সরিষার ভিত্তি বীজ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ধানের শুকনা বীজতলা পরিদর্শন করেন। এ সময় সিসিডিবি শিবালয় ফার্মার্স গ্রুপের পরিচালক মো. আওলাদ হোসেন, মো. কিতাব আলী ও সুকুমার শিকদার, প্রভাষক মো. দেলোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। কর্মকর্তাগণ বীজতলা পরিদর্শন করে করে সন্তোষ প্রকাশ করেন।
শিবালয় ফার্মার্স গ্রুপ দেড় যুগ যাবত উন্নত জাতের ধান, সরিষা, ভুট্টাসহ বিভিন্ন বীজ উৎপাদন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। সিসিডিবি ও ডিএই’র সহযোগিতায় ভালো বীজ উৎপাদনের জন্য এ গ্রুপ বঙ্গবন্ধু কৃষি পদক লাভ করে।
এ বিষয়ে সিসিডিবি’র কৃষি এবং বীজ বিষয়ক প্রধান মি. সমিরন বিশ^াস জানান, কৃষক পর্যায়ে বীজ উৎপাদন ও ব্যবসায়ী গ্রুপ তৈরির মাধ্যমে সরকারের পাশাপাশি দেশের মানুষের খাদ্যে পুষ্টি নিশ্চিত কল্পে জিংক সমৃদ্ধ ধান উৎপাদনে সিসিডিবি মাঠ পর্যায়ে কাজ করছে। এছাড়া, খড়া, লবণাক্ততা সহনশীর জাতের বীজ উৎপাদন করেছে।