মানিকগঞ্জে বৃক্ষ রোপন কর্মসুচী উদ্বোধন লক্ষ বৃক্ষ রোপনের উদ্যোগ

মানিকগঞ্জ টাইমস রিপোর্ট

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মানিকগঞ্জে বৃক্ষ রোপনের উদ্বোধন করা হয়েছে। বিশ^ পরিবেশ দিবসের এবার প্রতিপাদ্য হচ্ছে ‘আমার প্রকৃতি, আমার দেশ, সবুজে গড়ি বাংলাদেশ’।

মঙ্গলবার (১৫ জুন) সকাল ১১ টার দিকে জেলা মুক্তিযোদ্ধা শিশুপার্কে গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট, মানিকগঞ্জ জেলা শাখার আয়োজনে সারা দেশের ন্যায় এক লক্ষ বৃক্ষ রোপন কর্মসুচীর উদ্বোধন করেন মানিকগঞ্জ জেলা প্রশাসক এস এম ফেরদৌস। আষাঢ়ের প্রথম দিনে লাল কদম জাতের গাছ লাগিয়ে এ কর্মসূচীর উদ্বোধন করা হয়।

জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এড. দীপক কুমার ঘোষ, গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্টের জেলা শাখার নবনির্বাচিত সভাপতি ও কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সদস্য রাজ্জাক হোসেন রাজ ও পৌর শাখার নবনির্বাচিত সভাপতি মাহমুদুল হক শুভ পরিবেশবাদী সংগঠন বারসিক এর সভাপতি বিমল রায়, গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট মানিকগঞ্জ পৌর শাখার সহ-সভাপতি মমিনুল ইসলাম খোকন, যুগ্ম সাধারণ সম্পাদক মুজাহিদ ইসলাম এলমা, জেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা আনোয়ার হোসেন, নবগ্রাম ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক তৌফিক প্রমুখ।

গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট জেলা শাখা সভাপতি রাজ্জাক হোসেন রাজ বলেন, বৈরী পরিবেশ ও বজ্রপাত থেকে পেতে গাছ বিশেষ করে তাল গাছ রোপনের বিকল্প নেই। পরিবেশের এ বিপর্যের সময় সকলেই কিছু করে বৃক্ষ রোপন করি । একমাত্র বৃক্ষ রোপনের মাধ্যমে পরিবেশের প্রান ও প্রকৃতি রক্ষা করা সম্ভব। তিনি আরও বলেন, প্রতি বছরের ন্যায় এ বছরে মানিকগঞ্জের সাতটি উপজেলায় একলক্ষ বৃক্ষ রোপন করা হবে।

বৃৃক্ষ রোপন কর্মসুচী উদ্বোধন কালে জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, জীব-বৈচিত্র রক্ষায় বৃক্ষরোপনের কোন বিকল্প নেই। দেশে যে হারে কল-কারখানা গড়ে উঠছে সে পরিমাণে আমরা বৃক্ষরোপণ করছিনা। আগামী প্রজন্মকে বাঁচিয়ে রাখতে হলে পরিবেশের ভারসাম্য রক্ষার্থে পরিকল্পিতভাবে বৃক্ষ রোপন করতে হবে। অবাদে বৃক্ষ নিধনের ফলে মানব জীবন হুমকির মুখে পড়বে, পরিবেশের বিপর্যয় ঘটবে, দেশ ক্ষতিগ্রস্থ্য হবে, পৃথিবী ধ্বংসের মুখোমুখি হবে। আগামী প্রজন্মের কথা ভেবে করে সাধ্যমত গাছ লাগিয়ে পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে হবে। এছাড়া, গাছ নিধনে নিরুৎসাহিত করা। পরিবেশের ভারসাম্য রক্ষায় গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট এই বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ।