শিবালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন

মানিকগঞ্জ টাইম্স রিপোর্ট ॥
‘মাছ চাষে গড়বো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ শ্লোগান ও ‘মৎস্য সেক্টরের সমৃদ্ধি সুনীল অর্থনীতির অগ্রগতি’ প্রতিপাদ্যে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ সফল করার লক্ষ্যে বৃহস্পতিবার শিবালয় উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তর বর্ণাঢ্য র‌্যালী বের, মাছের পোনা অবমুক্তকরণ, উদ্বোধনী ও আলোচনা সভার আয়োজন করে। ১৭ জুলাই থেকে দেশ ব্যাপি জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে। যা আগামী ২৩ জুলাই পর্যন্ত চলবে।

উপজেলা পরিষদ চত্বরে র‌্যালীতে মৎস্যজীবি, মৎস্য চাষি, শিক্ষার্র্থী, প্রশাসনের কর্মকার্তা-কর্মচারীসহ বিভিন্ন শ্রেণিপেশার লোক অংশ নেন। র‌্যালি শেষে পরিষদের পুকুরে বিভিন্ন জাতের মাছের পোনা অবমুক্ত করে মৎস্য সপ্তাহের শুভ উদ্বোধন ঘোষণা করা হয়।
এ উপলক্ষ্যে উপজেলা পরিষদ মিলনায়তনে নির্বাহী কর্মকর্তা এএফএম ফিরোজ মাহমুদের সভাপতিত্বে উপজেলা চেয়ারম্যান রেজাউর রহমান খান জানু, সহকারী কমিশনার (ভূমি) মোঃ জাকির হোসেন, সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ আতিয়ার রহমান, ভাইস-চেয়ারম্যান একেএম মিরাজ হোসেন, রুনা আক্তার, আরুয়া ইউপি চেয়ারম্যান আনিসুর রহমান প্রমুখ অংশ নেন।
আলোচনায় বক্তারা বলেন, পদ্মা-যমুনা সংলগ্ন শিবালয় উপজেলায় ২ হাজার ৫ জন মৎস্য চাষীর মধ্যে ৫ শতাংশ নারী রয়েছে। মৎস্য চাষীদের নিয়মিত প্রশিক্ষণ ও জনসচেতনতা সৃষ্টির জন্য বিভিন্ন কর্মসূচী পালিত হচ্ছে। বর্তমানে এ উপজেলায় প্রায় ৪০০০ মে. টন মাছ উৎপাদন হচ্ছে যার ৩০ ভাগ নদী, খাল-বিল থেকে পাওয়া যায়।