শিবালয়ে জাতীয় শোক দিবস পালন

শহিদুল ইসলাম
শিবালয়ে যথাযথ মর্যাদায় জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমারে ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়। শিবালয় উপজেলা প্রশাসন, আওয়ামীলী ও অঙ্গ সংগঠনসহ বিভিন্ন প্রতিষ্ঠান পৃথক-পৃথকভাবে দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করে। উপজেলা প্রশাসন মঙ্গলবার সকালে উপজেলা মিলনায়তনে কোরানখানী, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্যে দিয়ে শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যালি, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ে স্কুল শিক্ষার্থীদের চিত্রাংকন-রচনা, কোরআন তেলাওয়াত, হামদ-নাত, স্বরচিত কবিতা প্রতিযোগিতা, দোয়া-মাহফিল, আলোচনা সভা ও বিজয়ীদের মাঝে বিশেষ পুরস্কার বিতরণ করা হয়। ইউএনও কামাল মোহাম্মদ রাশেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যে মধ্যে জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান এমএ কুদ্দুস, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী আকবর, ভাইস চেয়ারম্যান আলী আহসান মিঠু, তাহমিনা আক্তার লতাসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা বক্তব্য রাখেন।
এদিকে, উপজেলা আওয়ামীলীগ আরিচা ডাকবাংলো রোডে শোকসভা ও দারিদ্র ভোজের আয়োজন করে। উপজেলা আ’লীগ সিনিয়র সহ-সভাপতি বাবু বিকাশ চন্দ্র সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মানিকগঞ্জ-১ আসনের এমপি এ এম নাঈমুর রহমান প্রধান অতিথি হিসেব বক্তব্য রাখেন। অন্যান্যের মধ্যে জেলা আ’লীগ সাংগঠনিক সম্পাদক তায়েবুর রহমান টিপু, উপজেলা আ’লীগ সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস, যুগ্ন-সম্পাদক আলী আহসান মিঠু, সাংগঠনিক সম্পাদক সুভাষ মজুমদার, মনোরঞ্জন শীল নকুল প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় বিভিন্ন ইউনিয়ন এবং ওয়ার্ড আ’লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
শোক সভায় প্রধান অতিথি এ এম নাঈমুর রহমান এমপি বলেন, শোককে শক্তিতে পরিনত করে দেশের উন্নয়নে সকলকে এক যোগে কাজ করতে হবে। স্বাধীনতা বিরোধী শক্তিকে প্রতিহত করতে হবে। যাতে তারা আগামীতে আর মাথা চাঁড়া দিয়ে দাঁড়াতে না পারে।
তিনি আরও বলেন, দেশে সার্বিক বন্যা পরিস্থিতি ক্রমশ অবনতি হচ্ছে। পরিস্থিতি মোকাবেলায় সাধারণ মানুষের পাশে থাকার জন্য দলীয় নেতা-কর্মীদের আহবান জানান তিনি।
শোক সভায় বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
অপরদিকে, উপজেলা ছাত্রলীগ বঙ্গবন্ধুসহ ১৫ আগষ্টে হত্যাকারী খুনিদের দ্রুত দেশে ফিরিয়ে এনে তাদের ফাঁসির দাবীতে আরিচা ঘাটে বিক্ষোভ করে।
এছাড়া, শিবালয় সদরউদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজ, অক্সফোর্ড একাডেমি, জাতীয় শ্রমীকলীগ অর্ন্তভূক্ত বিআউডব্লিউটিএ শ্রমিক-কর্মচারি ইউনিয়ন (সিবিএ), জাতীয় বিদ্যুৎ শ্রমিকলীগ আরিচা পিসিপোল নির্মান প্ল্যাল্ট বিউবো (বি-১৯০২) সিবিএ, আরিচা ঘাট শ্রমিক ইউনিয়ন অনুরূপ কর্মসূচির পালন করে।
এ দিবস উপলক্ষে উপজেলার সকল সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত ও ধর্মীয় উপাসনলয়ে বিশেষ প্রার্থনাসহ এতিমখানায় উন্নত খাবার পরিবেশন করা হয়।