শিবালয়ে নয়াবাড়ি হাই স্কুলে অবৈধভাবে আদায়কৃত অতিরিক্ত টাকা ফেরত দিতে হাই কোর্টের নির্দেশ

মানিকগঞ্জ টাইম্স রিপোর্ট ॥
শিবালয় উপজেলার নয়াবাড়ি উচ্চ বিদ্যালয়ে শিক্ষা বোর্ড নির্ধারিত সেশন ও ভর্তি ফি’র অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে মহামান্য হাইকোর্ট রুল নীশি জারি করেছেন। অত্র বিদ্যালয়ের ছাত্রী অভিভাবক আঞ্জু আরার অভিযোগের ত্তিত্তিতে ২৩ জুন মহামন্য হইকোর্ট নয়াবাড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে ভর্তি ও সেশন চার্জের নামে অবৈধভাবে আদাকৃত অতিরিক্ত টাকা ছাত্রছাত্রীদেরকে ফেরত দেয়ার নির্দেশ দেন। এছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (ঢাকা) মহাপরিচালককে ২৯ জানুয়ারী দায়েরকৃত অভিযোগ নিষ্পত্তির নির্দেশ দেন।
আঞ্জু আরার অভিযোগ থেকে জানা যায়, গত বছর ১৪ নভেম্বর ঢাকা শিক্ষা বোর্ড সচিব মো. সোহরাব হোসেন স্বাক্ষারিত নীতিমালার ১১.২ উপবিধিতে বলা হয়েছে, শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে মফস্বল এলাকার প্রতিষ্ঠানে সেশন চার্জসহ সর্বসাকুল্যে ৫শ’ টাকার বেশি আদায় করা যাবে না। এছাড়া, যে কোন শ্রেণিতে ভর্তির জন্য নির্ধারিত উপ-কমিটি গঠন, দু’ঘণ্টায় গণিত, বাংলা ও ইংরেজি বিষয় সমন্বয়ে ১শ’ নম্বর ও ছুটির দিনে পরীক্ষার বিধান থাকলেও এ বিদ্যালয়ে সে নিয়ম নামা হয়নি। ফলে, অনেক শিক্ষার্থী ভর্তির সুযোগ না পাওয়ায় অভিভাবক মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এছাড়া, মেধাবী-দরিদ্র ও বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে কোন অর্থ মওকুফ করা হয়নি। স্থানীয় গন্যমান্য ব্যক্তি বা সংশ্লিষ্ট কারো অনুরোধ রাখা হয়নি বলে অভিযোগ রয়েছে। ভর্তির ক্ষেত্রে এ বছর বিদ্যালয় প্রধান শিক্ষকের নির্দেশে প্রায় ৮শ’ শিক্ষার্থীর নিকট থেকে অতিরিক্ত ৪শ’ ও পুন:ভর্তিতে ১শ’ টাকা নেয়া হয়েছে। এতে, ঝরেপড়া ও অন্যত্র শিক্ষার্থী চলে যাওয়ার হার বৃদ্ধি পেয়েছে।
এছাড়া, এ উপজেলায় অবস্থিত অপর এক শিক্ষাপ্রতিষ্ঠানের ছবি প্রতারণামূলকভাবে ব্যবহার করে ৯৮ পৃষ্ঠার ‘শিক্ষার্থী ডায়েরি’ ৭০ টাকা মূল্যে এ বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে ধরিয়ে দেয়া হয়েছে।