শিবালয়ে প্রতিবন্ধীদের সাথে সাংবাদিকদের আলোচনা সভা

মানিকগঞ্জ টাইমস রিপোর্ট ॥
উপজেলা প্রতিবন্ধী স্বাস্থ্য কমিটি আয়োজিত শিবালয় উপজেলা প্রতিবন্ধীদের সাথে স্থানীয় সাংবাদিকদের স্মান্বার্ষিক সভা বৃহস্পতিবার উপজেলা হেলথ কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত হয়। শিবালয় উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ সভাপতি পরিমল বিশ^াসের সভাপতিতে শিবালয় উপজেলা প্রেস ক্লাব সভাপতি বাবুল আক্তার মঞ্জুর, যুগ্ম সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ ইউনুস আলী, ডিজএ্যাবল রিহ্যাবিলিটেশন এন্ড রিসার্স এসোসিয়েশন-ডিআরআরএ জেলা ব্যবস্থাপক খুজিস্তা কামরিয়া বানু, যোগাযোগকর্মী নাসরিন সুলতানা, ডিপিও সদস্য সোনাজান, রাজিব হোসেন, ইয়াসমিন, প্রতিবন্ধীর শিশুর পিতা মাসুদুর রহমান, প্রতিবন্ধী লিমনের মা, আব্দুল হাই, আলোচনায় অংশ নেন।
প্রতিবন্ধীর শিশুর অভিভবকগণ জানান, ডিআরআরএ কর্তৃক পরিচালিত সেবা কেন্দ্রের মাধ্যমে স্থানীয় প্রতিবন্ধীরা চিকিৎসা সেবা নিয়ে সুস্থ্য হচ্ছে। কেউ কেউ সমাজের মুল ¯্রােতে ফিরে আসছে।  অবহেলিত মানুষের জন্য এ সংগঠনের মহতি উদ্যোগ প্রশংকার দাবীদার।
শিবালয় উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ সদস্য আরিফ হোসেন বলেন, জীবন মানেই যুদ্ধ, ডিআরআরএ’র পিআইআরএস প্রকল্প আমাদের মত প্রতিবন্ধীদের অধিকার আদায়ের জন্য যুদ্ধ করছেন। আমরা এখান থেকে সহজেই চিকিৎসা পাচ্ছি বিনামূল্যে। অন্যান্য প্রতিবন্ধীদের এ প্রকল্প সম্পর্কে  জেনে এর সেবা গ্রহণ করা উচিত।
প্রতিবন্ধী ইয়াসমিন বলেন, আমি এ প্রকল্পের অধীনে সেবা নিয়ে কিছুটা সুস্থ হয়ে উঠেছি। এ সংগঠনের সহযোগিতায় উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের অধীনে সেলাই প্রশিক্ষণ গ্রহণ করে এখন আমি প্রশিক্ষক হয়েছি। বর্তমানে আমি মাসে ১২ থেকে ১৫ হাজার টাকা আয় করছি। আমার স্বামীসহ পরিবারের লোকজন আগে যারা আমাকে প্রতিবন্ধী হওয়ার জন্য অবহেলা করত। এখন তারা সবাই আমার খোঁজ খবর নিচ্ছেন এবং সহযোগিতা করছেন।
জানা গেছে, প্রতিবন্ধীদের একীভূত স্বাস্থ্য ও পুনর্বাসন সেবা সম্প্রসারণ-পিআইএইচআর প্রকল্পের অধীনে এ সেবা কেন্দ্রের মাধ্যমে মানিকগঞ্জের শিবালয়, দৌলতপুর ও হরিরামপুর উপজেলার অসংখ্য প্রতিবন্ধীদের সেবা দিয়ে আসছে। ২০১৫ সালে শুরু হওয়া এ প্রকল্পের অধীনে ১২৮৯ জন নতুন প্রতিবন্ধী রোগীর চিকিৎসা, ২৯জনকে সহায়ক উপকরণ, ৩৯জনকে ওষুধ এবং ১৩ জন রোগীকে সার্জারির করানো হয়েছে। এ পর্যন্ত ৯৩২৪ বার রোগীরা এ চিকিৎসা সেবা গ্রহণ করেছেন।