শিবালয়ে বঙ্গবন্ধুর জীবনী পাঠ উৎসব

শহিদুল ইসলাম !
মহান বিজয় দিবস পালনে শিবালয় উপজেলা প্রশাসন দু’দিনের ব্যাতিক্রমধর্মী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। ১৫ ডিসেম্বর শুক্রবার মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠোভ্যাস গড়ে তোলার লক্ষ্যে বই পড়া উৎসবের আয়োজন করা হয়। বই পড়া উৎসবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত জীবনী’ আনু মাহমুদ রচিত ‘বঙ্গবন্ধুর ভাষন’ ‘বঙ্গবন্ধু হত্যার রায় জাতির কলঙ্ক মোচন’ এবং ‘গণ পরিষদ ও সংসদে বঙ্গবন্ধু’ এ চারটি গ্রন্থ শিক্ষার্থীদের মাঝে পড়তে দেয়া হয়।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিবালয় উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী আকবর, সাবেক চেয়ারম্যান আব্দুর রহিম খান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ গোলাম ফারুক, উলাইল ইউপি চেয়ারম্যান আনিসুর রহমান, প্রেসক্লাব সভাপতি বাবুল আকতার মঞ্জুর উপস্থিত ছিলেন।
জানা গেছে, শিবালয় ইউএনও কামাল মোহাম্মদ রাশেদের বিশেষ পরিকল্পনায় স্থানীয় দশচিড়া হেলিপ্যাড মাঠে উপজেলার ২৫টি মাধ্যমিক বিদ্যালয় ও দু’টি মাদ্রাসার ২০ জন করে শিক্ষার্থী এ বই পড়া উৎসবে অংশ নেয়। প্রতি ৫জন শিক্ষার্থী একটি গ্রুপে বিভক্ত হয়ে এ সকল গ্রন্থের বিষয়বস্তু পাঠ করে। নির্দিষ্ট সময়ের পর গ্রুপ লিডার বা প্রতিনিধি পাঠকৃত বিষয়বস্তুর সার সংক্ষেপ উপস্থিত সকলের সামনে তুলে ধরে। উপস্থাপনা ও অন্যান্য বিষয়ে সেরাদের ১৬ ডিসেম্বর শনিবার এ মাঠে আয়োজিত অনুষ্ঠানে পুরুস্কৃত করা হবে।
ইউএনও কামাল মোহাম্মদ রাশেদ জানান, ব্যাতিক্রমী ও আকর্ষনীয় এ বই পড়া উৎসবের মধ্য দিয়ে শিক্ষার্থীদের পাঠোভ্যাস গড়ে তুলতে হবে। সারা বছর এ অভ্যাস বজায় রাখতে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও সংশ্লিষ্টদের বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।