শিবালয়ে ভিত্তি ও প্রত্যায়িত বীজ উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মানিকগঞ্জ টাইম্স রিপোর্ট ॥
সিসিডিবি ফার্মার্স গ্রুপ এন্টারপ্রাইজের উদ্যোগে শিবালয় উপজেলার কৃষক-কৃষানীদের ভিত্তি এবং প্রত্যায়িত বীজ উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সিসিডিবি টেপড়া অফিসে অনুষ্ঠিত হয়। ডিএই উপ-পরিচালক মো. শাজাহান বিশ^াস, জেলা বীজ প্রত্যায়ন অফিসার মো. রওশন আলী, শিবালয় উপজেলা কৃষি অফিসার রিয়াজুর রহমান, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মো. জুবায়ের আহমেদ, সিসিডিবি কৃষি ও বীজ কর্মসূচী সমন্বয়কারী সমিরণ বিশ^াস, শিবালয় ফার্মার্স গ্রুপ পরিচালক আওলাদ হোসেন, প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে সিসিডিবি’র বায়োচার প্রকল্পের কৃষি বন্ধু চুলা ও বায়োচার উৎপাদন কার্যক্রম পরিদর্শন করেন। ক্রমশ হ্রাস পাওয়া মাটির কর্বন বৃদ্ধিতে বায়োচার বা বায়োচার সমৃদ্ধ জৈব সার মাটির কর্বন বৃদ্ধ করে ও মাটির স্থায়ীত্বশীল স্বাস্থ্য রক্ষায় ব্যাপক ভুমিকা রাখবে এবং কৃষিতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বায়োচার প্রযুক্তি উত্তম বলে মত প্রকাশ করেন সিসিডিবি এবং সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তাগণ।

উল্লেখ্য যে, সিসিডিবি ফার্মার্স গ্রুপ কৃষক ও কৃষি সংশ্লিষ্ট সকলের কাছে অতি প্রিয় ও নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। দীর্ঘ দিন যাবৎ বিভিন্ন জাতের ধান, সরিষা ভুট্টাসহ নানা ফসলের বীজ সরবরাহ করে আস্থা করেছে।