সাভারে কার্বন সমৃদ্ধ জৈব সার বানিজ্যিকীকরণ শীর্ষক ব্যবসা পরিকল্পনা” বিষয়ক প্রশিক্ষণ

মোহাম্মদ ইউনুস আলী ॥
ঢাকার সাভারে ‘বায়োচার ও বায়োচার ইনরিচ অর্গানিক ফার্টিলাইজার (কার্বন সমৃদ্ধ জৈব সার) বানিজ্যিকীকরণ শীর্ষক ব্যবসা পরিকল্পনা’ বিষয়ক ৩ দিন ব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে।

সিসিডিবি বায়োচার প্রজেক্টের উদ্যোগে, সিসিডিবি হোপ সেন্টার প্রশিক্ষণ কক্ষে ”কর্মীদের কর্ম দক্ষতা বৃদ্ধি”র লক্ষ্যে তিনদিন ব্যাপি ”বায়োচার ও বায়োচার ইনরিচ অর্গানিক ফার্টিলাইজার (কার্বন সমৃদ্ধ জৈব সার) বানিজ্যিকীকরণ শীর্ষক ব্যবসা পরিকল্পনা” বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করা হয়। ২৩ ফেব্রুয়ারি শুরু হওয়া এ প্রশিক্ষক চলবে২৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

সিসিডিবি’র বায়োচার প্রকল্পের সমন্বয়কারী মিঃ সমীরন বিশ্বাসের সভাপতিত্বে প্রশিক্ষণে উপস্থিত ছিলেন সিসিডিবি হোপ সেন্টারের ব্যবস্থাপক মিঃ কালীপদ সরকার, বায়োচার প্রজেক্টের কেন্দ্রীয় অফিসের টেকনিক্যাল অফিসার মিঃ কৃষ্ণ কুমার সিংহ, মনিটরিং অফিসার এ্যাডলিনা রিচেল বৈদ্য, শিবালয় কর্ম এলাকার মার্কেটিং অফিসার মোঃ আবু সুফিয়ান ও কিচেন ফ্যাসিলিটেটর মিসেস দিপালী সরকার এবং মান্দা কর্ম এলাকার মার্কেটিং অফিসার মিঃ নির্মল টুডু ও কিচেন ফ্যাসিলিটেটর কৃষ্ণা রানী। আন্তর্জাতিক দাতা সংস্থা আইসিসিও এবং কার্ক ইন এক্টাই এর আর্থিক সহায়তায় এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

তিন দিনব্যাপী উক্ত প্রশিক্ষণের প্রথম দিনে বায়োচার প্রজেক্টের কো-অর্ডিনেটর মিঃ সমীরন বিশ্বাস স্বাগত বক্তব্য ও প্রশিক্ষণের উদ্ধোধন ঘোষণা করেন এবং প্রশিক্ষণের উদ্দ্যেশ্য, দল গঠন, ট্রেড এ্যাসেসিয়েশন, মার্কেট যাচাই, ব্যবসা পরিকল্পনা, উদ্যোক্তা, উদ্যোক্তার কার্যক্রম এবং উদ্যেক্তার গুনাবলী সম্পর্কে দিন ব্যাপি বিস্তারিত আলোচনা করেন।
এ প্রশিক্ষণটিতে অংশগ্রহনকারী কর্মীবৃন্দ জলবায়ু পরিবর্তন মোকবেলা এবং খাদ্যে স্বাবলম্বীতা অর্জনে মাটির স্থায়ী স্বাস্থ্য রক্ষায় কার্বন সমৃদ্ধ বায়োচার প্রযুক্তির ব্যবহার সম্পর্কে দক্ষতা অর্জন করবে। প্রশিক্ষনটি আরও দুইদিন চলমান থাকবে। প্রশিক্ষনের শেষ দিনে সিসিডিবি কমিশন চেয়ারম্যান ডেভিড অনিল হালদার, সিসিডিবির কমিশন মেম্বার মিঃ বরুন ব্যানার্জী, সিসিডিবির নির্বাহী পরিচালক কেয়া মালাকার, এবং বে-সরকারী সংস্থা পিদীম ফাউন্ডেশনের সিনিয়র কৃষি কর্মকর্তাগণ উপস্থিত থাকার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।