স্বাস্থ্য সেবায় সূর্যের হাসি ক্লিনিক

মোহাম্মদ ইউনুস আলী ॥
ইউএসএইড ও ইউকেএইড এর অর্থায়নে পরিচালিত জাতীয় তরুণ সংঘের অধীনে সূর্যের হাসি ক্লিনিক সারা দেশে দীর্ঘ দিন যাবৎ স্বাস্থ্য সেবা ও পরিবার পরিকল্পনায় পরামর্শ এবং সহযোগিতা দিয়ে আসছে। মানিকগঞ্জের জেলার শিবালয়, সিংগাাইর ও হরিরামপুর উপজেলায় সফলতার সাথে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।
জানা গেছে, সূর্যের হাসি ক্লিনিক মানিকগঞ্জ জেলার শিবালয়, সিংগাইর ও হরিরামপুর ক্লিনিকে মা ও শিশু স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা প্রজনন স্বাস্থ্য সেবা, সাধারণ রোগের চিকিৎসা ও সীমিত আকারে ল্যাব পরীক্ষা ও হরিরামপুর ক্লিনিকে নিরাপদ প্রসব সেবা অত্যন্ত সফলতার সাথে পরিচালনা করে আসছে। সরকারের স্বাস্থ্য সেবার নীতিমালা অনুযায়ী সূর্যের হাসি ক্লিনিক ১৯৯৮ সাল থেকে এ কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে, যা সত্যিই প্রশংসার যোগ্য। সূর্যের হাসি ক্লিনিকের কর্মকর্তা ও স্থানীয় উপকার ভোগীরা জানান, এখানে প্রশিক্ষিত লোকজন দ্বারা স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালিত হওয়ায় এলাকার লোকজন বিশেষভাবে উপকৃত হচ্ছে।
খোঁজ নিয়ে জানা গেছে, সূর্যের হাসি ক্লিনিক কর্মীরা মানিকগঞ্জের দুর্গম চর অঞ্চলসহ অন্যান্য স্থানে প্রতিনিয়ত স্বাস্থ্য সেবা ও পরিবার পরিকল্পনায় পরামর্শ এবং সহযোগিতা করে আসছে। উল্লেখ্য যে, মাতৃ স্বাস্থ্য সেবায় গর্ভবতী মায়েদের সেবার লক্ষ্যে গর্ভকালীন পরিচর্চার জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়। গর্ভকালীন সময়ে কমপক্ষে ৪ বার পরীক্ষার পাশাপাশি আপদ কালীন সময়ে মায়েদের সঞ্চয়ের জন্য ‘মায়ের ব্যাংক’, গর্ভবতীর বাড়ীতের বিশেষভাবে সূর্যের হাসি চিহ্নিত লাল পতাকা উত্তোলন এবং প্রসবের সময়ে ক্লিনিককর্মী ও আত্মীয়-স্বজন দিয়ে তিন দিনের পাহারা ও ফোন কলের ব্যবস্থায় সহযোগিতা করে মাতৃ মৃত্যু কমাতে বিশেষ অবদান রাখছে সূর্যের হাসি ক্লিনিক। হত দরিদ্রদের জন্য সূর্যের হাসি ক্লিনিকে রয়েছে বিনা মূল্যে স্বাস্থ্য সেবা। ‘স্বাস্থ্য সেবায় আন্তরিক’ স্লোগানে সারা দেশে ৩৯৯টি ক্লিনিকের মাধ্যমে সূর্যের হাসি ক্লিনিক স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনায় সহযোগিতা করে সরকারের পাশাপাশি বিশেষ অবদার রাখছে।